October 8, 2024, 4:21 am

সংবাদ শিরোনাম
মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী

ঘুরে আসুন ঘাগুটিয়ার পদ্মবিলে

ঘুরে আসুন ঘাগুটিয়ার পদ্মবিলে

ডিটেকটিভ নিউজ ডেস্ক

বাংলাদেশে একসময় অনেক জায়গাতেই পদ্মফুলের দেখা গেলেও দিন দিন তা কমে যাচ্ছে। এখানে ব্যতিক্রম ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলার সীমান্তবর্তী গ্রাম ঘাগুটিয়ার পদ্ম বিল। শত বছর ধরে প্রতি বছর ১২০ একর বিস্তীর্ণ ঘাগুটিয়া বিলে ফুটে শতশত পদ্মফুল। যখন বিলে জুড়ে পদ্ম ফুটে তা দেখার জন্যে প্রতিবছর প্রকৃতিপ্রেমীরা দেশের নানা প্রান্ত থেকে ছুটে আসে।

কখন যাবেন
ঘাগুটিয়া পদ্ম বিলে যাবার জন্যে সবচেয়ে ভাল সময় জুলাই থেকে নভেম্বর মাস। জুলাই থেকে পদ্মফুল ফোটা শুরু হয় এবং তা থাকে নভেম্বর মাস পর্যন্ত। শুকনো সময়ে এইখানে পদ্ম গাছ গুলো থাকেন, তখন সেই বিলে ধান চাষ হয়।

কিভাবে যাবেন
পদ্ম বিলের অবস্থান যা ব্রাহ্মণবাড়িয়া শহর থেকে প্রায় ৩৫ কিলোমিটার দূরে আখাউড়া উপজেলার ত্রিপুরা সীমান্ত ঘেঁষা ঘাগুটিয়া গ্রামে। ঢাকা থেকে বাসে বা ট্রেনে যেতে পারবেন। বাসে গেলে ব্রাহ্মণবাড়িয়া শহর থেকে সিএনজি নিয়ে যেতে হবে। তবে সবচেয়ে ভালো হয় ট্রেনে ঢাকা থেকে আখাউড়া রেলওয়ে স্টেশন পর্যন্ত যাওয়া। ট্রেনে গেলে ভাড়া লাগবে শ্রেনীভেদে ৭০ থেকে ২৬৫ টাকা। চট্টগ্রাম গামী যে সকল ট্রেন আখাউড়া স্টপেজ দেয় তার যে কোন একটা করে আসতে পারবেন। আখাউড়া স্টেশন থেকে সিএনজি ২৬০-৩০০ টাকায় ভাড়ায় নিয়ে যেতে হবে ঘাগুটিয়া। ঘাগুটিয়া বিডিআর ক্যাম্প বললেই নিয়ে যাবে। সবচেয়ে ভালো হবে রিজার্ভ নিয়ে নিলে। এতে ফিরে আসার সময় ঝামেলা পোহাতে হবেনা। বিলে ঘুরতে হবে নৌকা নিয়ে। নৌকা ভাড়া জনপ্রতি ৫০-৬০ টাকা।

কোথায় খাবেন
সাথে করে কিছু শুকনো খাবার নিয়ে নিতে পারেন। ভালো কিছু খেতে হলে আখাউড়া এসে খেতে হবে।

কোথায় থাকবেন
ঘাগুটিয়া পদ্ম বিল দেখার জন্যে একদিনেই ঘুরে আসতে পারবেন। তবে যদি থাকতে চান তাহলে আখাউরায় মোটামুটি মানের কিছু আবাসিক হোটেল আছে সে গুলোর কোন একটায় থাকতে পারবেন।

Share Button

     এ জাতীয় আরো খবর